ক = কথার
বি = বিশেষ
তা = তাল
এই কবিতাটি আমি লিখতে চাইনি, তবু
লেখা হয়ে গেছে। নিজের অজান্তে আমি
লিখে ফেলেছি এই কবিতা; আমাকে অবাক করে
আমার কবিতার কিছু পাঠক-পাঠিকাও তৈরি হয়ে গেছে।
কি আশ্চর্য! আমি কী তাহলে কবি হয়ে গেলাম?


কবিতা লেখা বড় কষ্টের কাজ, যদিও আমি
লেখার সময় টের পাইনা কি লিখছি?
কোথা হতে আসে এত ছন্দ, কোথা হতে আসে উপমা?
কবিতা কি আজব জিনিস, সকলেই কি লিখতে পারে?
নাকি সকলে পড়ে মন দিয়ে, কিংবা কারো নিজের অজান্তেই
কেউ কি কখনো হয় কবিতা প্রেমিক?


শুনেছি প্রেমে পড়লে নাকি কবি হওয়া যায়
প্রেম তো সকলেই করে, তাহলে কি সবাই কবি?
হয়তো হবে। এজন্যই তো কথায় বলে কাকের সংখ্যার চেয়ে
কবির সংখ্যা নাকি বেশি! বড় অদ্ভূত, আজব লাগে।
একটি কথাকে ভিন্নভাবে লিখলেই যদি কবিতা হতো-
তাহলে তো সকল লেখক-ই কবি হয়ে যেতো।
তাহলে তো আর কবিতার জন্য গ্রামারের কোন
প্রয়োজন থাকতো না। অথচ দেখি কবিতা পড়ে
প্রশ্নের উত্তর লিখতে হিমশিম খায় কত শিক্ষার্থী!


কবিতা, কখনো মিঠা মিঠা লাগে, কখনো বা টক...
কথার মারপ্যাঁচে কখনো কবিতা ঠিক ঠিক হয় ঝাল;
সকলের মনে সত্য-ই থাকে কবিতা লেখার শখ্
কবিতা আসলে কথা দিয়ে গড়া, কথার বিশেষ তাল।
১৭-০৬-২০১০